মোটরযানের বীমা না থাকলে মামলা করা যাবে না

  • 0

যানবাহনের ক্ষেত্রে তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা বা থার্ড পার্টি ইনস্যুরেন্স বাতিল করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ

তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা বা থার্ড পার্টি ইনস্যুরেন্স বাতিলের নোটিশ

যানবাহনের ক্ষেত্রে তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা বা থার্ড পার্টি ইনস্যুরেন্স বাতিল করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বীমা ছাড়াই অবলীলায় পথে চলছে গাড়ি। এই খাতের সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন, এখন প্রথম পক্ষ বীমা বা কম্প্রিহেনসিভ ইনস্যুরেন্স পলিসি বাধ্যতামূলক করা উচিত। এতে করে বীমা কোম্পানি ও যানবাহনের মালিক উভয়েই লাভবান হবেন।

আইডিআরএ ও বীমা খাতের অন্য সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, যেহেতু তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা বাতিল করে দেওয়া হয়েছে, সেহেতু মোটরযান মালিকদের কম্প্রিহেনসিভ পলিসি বাধ্যতামূলক করা হতে পারে। কারণ এই মুহূর্তে সড়কে কেউ ক্ষতিগ্রস্ত হলে সেই ক্ষতিপূরণ কিভাবে দেওয়া হবে, সে বিষয়ে এখনো সবাই সঠিকভাবে অবগত নয়।

আইডিআরএর সূত্র জানায়, তৃতীয় পক্ষের বীমা এত দিন বাধ্যতামূলক থাকলেও মানুষ এটির সুবিধা সম্পর্কে খুব বেশি অবগত ছিল না। সড়কে ট্রাফিক পুলিশের মামলা থেকে রেহাই পাওয়ার জন্যই মোটরযানের মালিকরা একটা তৃতীয় পক্ষ বীমা পলিসি করতেন।

কম্প্রিহেনসিভ পলিসি বাধ্যতামূলক করলে মোটরযান মালিক একটা উপযুক্ত প্রিমিয়াম জমা দেবেন। পক্ষান্তরে মোটরযান মালিকের কোন দুর্ঘটনা জনিত ক্ষতি হলে বীমা কোম্পানি হতে ক্ষতিপূরণ পাওয়া যাবে। এতে করে বীমা কোম্পানি ও যানবাহনের মালিক উভয়েই লাভবান হবেন।

Leave a Reply

Your email address will not be published.

5 + 6 =